শিরোনাম

স্পিকারের সঙ্গে গ্লোবাল পার্টনার্স গভর্ন্যান্সের পরিচালকের সৌজন্য সাক্ষাৎ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপির সঙ্গে আজ তার কার্যালয়ে যুক্তরাজ্যের লন্ডনস্থ গ্লোবাল পার্টনার্স গভর্ন্যান্সের পরিচালক ম্যাট কার্টার সৌজন্য সাক্ষাৎ করেছেন।

সাক্ষাৎকালে তারা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, সংরক্ষিত মহিলা আসন, জাতীয় সংসদ নির্বাচনে নারীদের অংশগ্রহণ, সংসদীয় স্থায়ী কমিটিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল দীর্ঘদিন ধরে বাংলাদেশের সাথে নারী ও যুব ক্ষমতায়ন, রাজনীতিতে নারীর অংশগ্রহণ ও প্রতিনিধিত্ব বাড়াতে কাজ করছে। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের মত গ্লোবাল পার্টনার্স গভর্ন্যান্সের সাথে অংশীদার হিসেবে জাতীয় সংসদ কাজ করতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন স্পিকার।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ে আইনের মাধ্যমে নারীর অংশগ্রহণ নিশ্চিত করেছেন। তিনি বলেন, জাতীয় সংসদে সরাসরি নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হয়ে নারীরা সংসদ সদস্য হিসেবে আসছেন। পাশাপাশি সংরক্ষিত মহিলা আসনে পঞ্চাশজন সংসদ সদস্যও জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেন।

তিনি বলেন, দ্বাদশ সংসদে প্রাক্তন মন্ত্রীদের স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত করায় কমিটির কার্যক্রম আরও সুচারুভাবে সম্পন্ন হবে। প্রধানমন্ত্রী স্থায়ী কমিটির স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে স্বস্ব মন্ত্রণালয়ের মন্ত্রীকে কমিটির সদস্য হিসেবে নির্বাচিত করেছেন।

গ্লোবাল পার্টনার্স গভর্ন্যান্সের পরিচালক ম্যাট কার্টার দ্বাদশ জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হওয়ায় ড. শিরীন শারমিন চৌধুরীকে অভিনন্দন জানান। জাতীয় সংসদ এবং স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ে নারীর অংশগ্রহণ আরও বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

সূত্র- বিডি প্রতিদিন/আরাফাত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*