শিরোনাম

ফেনীতে হিটস্ট্রোক ডেংগু প্রতিরোধে সচেতনতাভিত্তিক লিফলেট এবং বিনামূল্যে খাবার স্যালাইন বিতরণ

ফেনী প্রতিনিধি-ফেনীতে হিটস্ট্রোক ডেংগু প্রতিরোধে সচেতনতাভিত্তিক লিফলেট এবং বিনামূল্যে খাবার স্যালাইন বিতরণ কর্মসূচি পালন করা হয়।মুক্তিযোদ্ধা আব্দুর রহিম চৌধুরী ফাউন্ডেশন
(MARC Foundation) এর আয়োজনে আজ ফেনী শহীদ মিনার ও ফেনী শহরের বিভিন্ন এলাকায় এবং ফুলগাজী উপজেলার বিভিন্ন স্থানে হিটস্ট্রোক এবং ডেংগু প্রতিরোধে সচেতনতাভিত্তিক লিফলেট এবং বিনামূল্যে খাবার স্যালাইন বিতরণ কর্মসূচি পালন করা হয়। এতে প্রায় ১৫ হাজার মানুষের মাঝে বিনামূল্যে খাবার স্যালাইন বিতরণ করা হয়।


MARC Foundation এর সভাপতি ডা মঞ্জুর আল মুর্শেদ চৌধুরী এবং URBAN YOUTH SOCIETY এর চেয়ারম্যান লিয়াকত আলীি আরমান সহ অন্যান্য কর্মীবৃন্দ এসময় উপস্থিত থেকে কার্যক্রম পরিচালনা করেন।আরবান ইয়ুথ সোসাইটির সহযোগিতায়-আটটি সংস্থার মাঝে লিফলেট এবং বিনামূল্যে খাবার স্যালাইন বিতরণ করেন যাতে তারা নিজেদের অফিস ও আসেপাসে দিতে পারে।


ডা মঞ্জুর আল মুর্শেদ চৌধুরী বলেন-“প্রচন্ড গরমে হিটস্ট্রোক হতে পারে”
হিটস্ট্রোকের লক্ষণগুলো হচ্ছে:-
বমি-বমি ভাব/বমি হওয়া।
শরীরের তাপমাত্রা অত্যধিক বেড়ে যাওয়া।
প্রস্রাবে জ্বালাপোড়া করা বা কমে যাওয়া।
ত্বক গরম ও লালচে হয়ে যাওয়া।
প্রচন্ড মাথাব্যথা, অস্বাভাবিক খারাপ লাগা, অজ্ঞান হয়ে পড়া।
হিটস্ট্রোক হলে করণীয়:-
* রোগীকে দ্রুত ঠান্ডা স্থানে নিয়ে বাতাস করুন অথবা ফ্যানের নিচে রাখুন ঠান্ডা পানি ছিটিয়ে দিন। কাপড়ে বরফ মুড়ে শরীর মুছে দিন
* ভেজা কাপড় দিয়ে ঘাড়, বগল ও কুচকি মুছে দিন।
* ঠান্ডা পানি ও শরবত পান করতে দিন।
* রোগী জ্ঞান হারিয়ে ফেললে দ্রুত নিকটস্থ হাসপাতালে নিন।
হিটস্ট্রোক প্রতিরোধে করণীয়:-
* দিনের বেলা রোদ এড়িয়ে চলুন। বাইরে বের হলে ছাতা, ক্যাপ বাকাপড় দিয়ে মাথা ঢেকে রাখুন।
* সুতি কাপড়, সাদা বা হালকা রঙের কাপড় পরিধান করুন। • প্রচুর পরিমান পানি পান করুন এবং সহজপাচ্য খাবার খান।
০ দিনে একাধিকবার গোসল করুন।
* অসুস্থবোধ করলে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করুন।
প্রচন্ড গরমে পথচারী/যাত্রীরা অনেক সময় ফুটপাথের খোলা খাবার বিশেষ করে শরবত, ফলের রস ইত্যাদি পান করে থাকেন যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এই সকল খাবার গ্রহণ থেকে বিরত থাকুন।
অতিরিক্ত গরমে দেশে ডায়রিয়া দেখা দেয়। নিরাপদ খাদ্য তৈরি সংরক্ষণ পরিবেশন এবং গ্রহণ, ডায়রিয়া প্রতিরোধের অন্যতম উপায়। ডায়রিয়া হলে ঘন ঘন খাবার স্যালাইন ও অন্যান্য তরল খাবার খাওয়ান। ডায়রিয়া আক্রান্ত শিশুকে মায়ের দুধসহ অন্যান্য স্বাভাবিক খাবার বারে বারে খেতে দিন। প্রয়োজন হলে রোগীকে নিকটস্থ হাসপাতালে নিন। অতিরিক্ত গরমে অন্যান্য স্বাস্থ্য সমস্যা যেমন-ভাইরাসজনিত জ্বর (ডেঙ্গু ও চিকুনগুনিয়া), সর্দি-কাশি, জন্ডিস, জলবসন্ত, ব্রঙ্কাইটিস, হাঁপানি বেড়ে যেতে পারে। সচেতন হোন, সুস্থ থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*