শিরোনাম

মেঘনার তীর রক্ষা বাঁধকে ঘিরে পর্যটন সম্ভাবনার হাতছানি

মেঘনার তীর রক্ষার বাঁধকে ঘিরে পর্যটন সম্ভাবনার হাতছানি দিচ্ছে এখন লক্ষ্মীপুরে। জেগে ওঠা নতুন চর, জোঁয়ার-ভাটার খেলা, জেলেদের মাছ শিকার ও সবুজ বনায়নে বর্তমানে পর্যটনের অপার সম্ভাবনা দেখা দিয়েছে জেলার রামগতির আলেকজান্ডারে। হাজারো প্রকৃতি প্রেমীদের আকৃষ্ট করার পাশাপাশি এখানে সুযোগ সৃষ্টি হচ্ছে বিকল্প কর্মসংস্থানের। তবে এখনো গড়ে উঠেনি হোটেল-মোটেল, পয়ঃনিস্কাশন ও নিরাপত্তা ব্যবস্থা। সচেতন মহল মনে করছেন সরকারি-বেসরকারি উদ্যোগ গ্রহণে বদলে যেতে পারে এ অঞ্চলের অর্থনৈতিক অবস্থা। জেলা প্রশাসক বললেন পর্যটকদের জন্য সকল সুযোগ সুবিধার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, নদী আর প্রকৃতি লক্ষ্মীপুরের উপক‚লকে করে তুলেছে অপরূপা। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি নতুন করে যোগ হয়েছে রামগতির আলেকজান্ডার ও কমলনগর উপকূলে বর্তমান সরকারের ৩৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত নদী তীর রক্ষা বাঁধ ও সবুজ বনায়ন (সারিবদ্ধ ঝাউ গাছ)। একই সঙ্গে নদীর স্বচ্ছ জলরাশি ও ঢেউ, হিমেল হাওয়া, চরাঞ্চলের গরু-মহিষ ও ভেড়ার বিচরণ দৃশ্য এবং তাদের সঙ্গে রাখালের বন্ধুত্বসহ জেলেদের রুপালী ইলিশসহ মাছ ধরার দৃশ্য হয়ে উঠেছে প্রকৃতিপ্রেমী মানুষের আকর্ষণের কেন্দ্র।

এদিকে মতিরহাট রক্ষায় ব্লক বাঁধ দেওয়ায় পলি জমে বেলাভূমির সৃষ্টি হয়েছে। পাশেই জেগেছে নতুন চর। ফলে ডিঙ্গি নৌকায় চড়ে ওই চরে ভিড় জমায় ভ্রমণপ্রেমীরা।  প্রতিনিয়ত দেশের বিভিন্ন অঞ্চল থেকে ছুটে আসছে তরুণ তরুণীসহ বিভিন্ন বয়সী প্রকৃতি প্রেমী শত শত মানুষ। মনোমুগ্ধকর এ পরিবেশে বিশেষ দিনগুলোতে পরিবার পরিজন নিয়েও ঘুরতে আসেন অসংখ্য নারী-পুরুষ।

 

রামগতি ও কমলনগর উপজেলার এসব প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে আশাবাদী স্থানীয়রা। তারা বলছেন, মানুষের উপচেপড়া ভিড়ে আশে পাশে গড়ে উঠেছে ছোট ছোট দোকান ঘর ও শিশুদের খেলনা সামগ্রী বিক্রির ব্যবসায়িক প্রতিষ্ঠান। বেচা বিক্রিও বেড়েছে দাবি করে প্রতিদিন ৫- থেকে ১০ হাজার ও বিশেষ দিনে লাখ টাকারও বেশি বেচা-বিক্রি হচ্ছে বলে জানান দোকানিরা।

কেউ কেউ বলছেন ঘুরতে আসা তরুণ-তরুণীদের ছবি তুলেও পড়ালেখার পাশাপাশি বাড়তি আয় করছেন তরুণরা।
আবার কেউ বলছেন উপকূল ঘিরে পর্যটনের অপার সম্ভাবনা থাকলেও পর্যটকদের জন্য এখনো এখানে গড়ে উঠেনি হোটেল- মোটেল, পয়োঃনিস্কাশন ও নিরাপত্তা ব্যবস্থা। সরকারি বেসরকারি উদ্যোগ গ্রহণের মাধ্যমে পর্যটনের সকল সুবিধা নিশ্চিত করা হলে এ অঞ্চলের অর্থনৈতিক অবস্থা বদলে যাবে বলে দাবি জানান সচেতন মহল।

এ ব্যাপারে লক্ষ্মীপুরের জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন অকন্দ জানান, মেঘনার বেড়ি বাঁধকে ঘিরে পর্যটন সম্ভাবনা রয়েছে। বরাদ্ধ চাওয়া হয়েছে, পর্যটকদের সকল সুবিধা নিশ্চিতে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন এ কর্মকর্তা।
দর্শনীয় এ স্থানে যাওয়া যাবে যেভাবে:  রাজধানী ঢাকা সায়দাবাদ বা অন্যান্য জেলা শহর থেকে আসতে হবে লক্ষ্মীপুর। পরে প্রায় ৫০ কিলোমিটার সড়ক পথ রামগতির আলেকজান্ডার শহর। সেখানে বাসট্যান্ডে নেমে রিকশায় করে আলেকজান্ডার বেড়ি বাঁধ।

সূত্র-ডি প্রতিদিন/এএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*