নারী উদ্যোক্তাদের ২০ লাখ টাকার স্কলারশিপ দেবে ‘গৃহবধূ’

ব্যতিক্রমধর্মী ই-কমার্স প্ল্যাটফর্ম গৃহবধূ নারী উদ্যোক্তাদের স্বাবলম্বী করে তোলা এবং তাদের ব্যবসার সক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্যে যুগোপযোগী প্রশিক্ষণের আয়োজন করেছে। যার মধ্যে ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স অ্যান্ড ওয়েব ডিজাইন, ই-কমার্স, বেসিক আইটি ট্রেনিং, সফট স্কিল ট্রেনিং ইত্যাদি উল্লেখযোগ্য।

ইতোমধ্যে অনেকগুলো ব্যাচ সফলতার সাথে সম্পূর্ণ করা হয়েছে এবং প্রশিক্ষণ কার্যক্রম এখনও চলমান রয়েছে। এই প্রশিক্ষণগুলো পরিচালনার জন্য কাজ করছে ভি ওয়াই ক্যানিস ইনফরমেটিকস।

সিজন-১ এ দুই হাজার নারী উদ্যোক্তাকে ২০ লাখ টাকা সমমানের প্রশিক্ষণগুলো সম্পূর্ণ বিনামূল্যে দেয়া হবে বলে জানিয়েছেন গৃহবধূর ব্যবস্থাপনা পরিচালক সাহিদা ইয়াসমিন।

তিনি বলেন, ‘আমাদের প্রশিক্ষণার্থীদের ই-কমার্স সম্পর্কে ধারণা থাকলেও তাদের টেকনিক্যাল জ্ঞানের ঘাটতি রয়েছে, এই ঘাটতির জন্য তারা তাদের ব্যবসার প্রসার ঘটাতে ব্যর্থ হচ্ছে। এই ঘাটতিগুলোকে পূরণ করার উদ্দেশ্যেই আমরা মূলত আমাদের প্রশিক্ষণগুলো শুরু করেছি’।

উদ্যোক্তা হিসেবে নারীদের এগিয়ে নিতেই গৃহবধূ প্ল্যাটফর্মটি চালু করা হয়েছে। গৃহবধূ মার্কেট প্লেসে শুধুমাত্র নারী বিক্রেতারা মার্চেন্ট হিসেবে নিবন্ধন করতে পারবে। দেশের যেকোনো প্রান্ত থেকে গৃহবধূর মার্চেন্টরা নিজেদের পণ্য নিজেরাই ওয়েবসাইটে সহজেই আপলোড দিতে পারবেন। নারী উদ্যোক্তারা নিজেদের প্রতিষ্ঠানের নামেই এখানে পণ্য বিক্রি করতে পারবেন।

তবে গৃহবধূর পণ্য বা সেবা দেশে কিংবা বিদেশ থেকেও সবাই অর্ডার করতে পারবেন। এতে লাইফস্টাইল ও প্রাত্যহিক জীবনযাত্রার রকমারি পণ্য ও সেবা থাকছে। এর মধ্যে ক্যাটাগরিভিত্তিক পণ্যের তালিকায় থাকছে শাড়ি, গহনা, কসমেটিক্স, ব্যাগ ও পার্স, পাট ও শতরঞ্জি, লেদার, গ্রোসারি ও খাদ্যসামগ্রী, গৃহস্থালী ও কিচেন সামগ্রী, ওষুধ ও স্বাস্থ্য সুরক্ষা পণ্য, জুতা ও স্যান্ডেল ইত্যাদি।

সূত্র-ঢাকাটাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*