শিরোনাম

দীর্ঘক্ষণ অফিস? ফিট থাকতে করণীয়

চাকরিজীবীদের একটি সাধারণ সমস্যা দীর্ঘক্ষণ অফিস। বিশেষ করে একই জায়গায় বসে কম্পিউটারে যারা সাত-আট ঘণ্টা বা তারও বেশি সময় ধরে টানা কাজ করেন। এতে কোমর ও পিঠে হাড়ের সমস্যা তো হয়ই, সঙ্গে যোগ হয় স্নায়ুর নানা অসুখ।

ভারতের অস্থিরোগ বিশেষজ্ঞ অমিতাভ নারায়ণের মতে, দীর্ঘ সময় এক জায়গায় বসে থাকায় উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, মেদবাহুল্য, রক্তে অতিরিক্ত কোলেস্টেরল, হার্টের সমস্যা ইত্যাদি হানা দেয়।তাই বলে চাকরি তো আর ছেড়ে দেয়া যায় না। আবার একটানা বসে থাকাটাও শরীরের জন্য সুখকর নয়।

তাহলে উপায় কী? হুম, সমাধান আছে। কিছু অভ্যাস মেনে চললেই একটানা বসে কাজ করলেও নানা শারীরিক ক্ষতি থেকে বাঁচা সম্ভব। দীর্ঘ সময় একই জায়গায় বসে কাজ করতে বাধ্য হলে সুস্থ থাকতে আয়ত্ব করুন খুবই সাধারণ কিছু কৌশল।

# দীর্ঘ সময় একই জায়গায় বসে না থেকে মাঝে মাঝে সম্ভব হলে চেয়ার বদলান। প্রতি দুই ঘণ্টা পর পর কয়েক পা হেঁটে নিন। ফাঁকা কোনো জায়গায় দাঁড়িয়ে বিশ-তিরিশ বার স্পট জগিংও সেরে নিতে পারেন। এতে রক্ত সঞ্চালন ঠিক থাকবে। অস্থি সংযোগস্থলও আরাম পাবে।

# অফিস এক তলায় না হলে প্রতিবার ওঠানামার জন্য সিঁড়ি ব্যবহার করুন। অনেক উপর তলায় অফিস হলেও যতটা সম্ভব পায়ে হেটে গিয়ে বাকিটা লিফটে করে যেতে পারেন। যাদের অফিস একেবারেই নিচের তলায়, তারা অফিসের চার পাশে একটু জোরে হেঁটে নেয়ার চেষ্টা করতে পারেন।

# হাতের কাছে হলুদ রঙের স্মাইলি বল রাখতে পারেন। কাজের ফাঁকে ফাঁকে ২৫-৩০ সেকেণ্ড সেই বলে চাপ দিন। এতে আঙুলের হাড় ও পেশির ক্ষেত্রে খুব কাজে আসবে।

# প্রতিদিন কমপক্ষে আধঘণ্টা হাঁটুন। অবশ্যই সেই হাঁটার গতি যেন স্বাভাবিকের চেয়ে দ্রুত হয়।

# ফ্রি হ্যান্ড, স্ট্রেচিং, কোমর-হাঁটুর ভাঁজ ইত্যাদি সাধারণ ব্যায়ামগুলো প্রতিদিন করার চেষ্টা করুন।

# ঘন ঘন চা-কফি খাওয়ার অভ্যাস থাকলে অবশ্যই গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন।

# প্রতি ছয় মাসে একবার রক্তপরীক্ষা করে দেখে নিন শরীরে কোলেস্টেরল ও শর্করার মাত্রা ঠিক আছে কি না।

সূত্র – (ঢাকা টাইমস/২২ নভেম্বর)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*